ইনসাইড বাংলাদেশ

`দাঁড়িপাল্লা` প্রতিক ব্যবহারে সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:৪৫ এএম, ০৯ মার্চ, ২০১৭


Thumbnail

বাংলাদেশে রাজনৈতিক দলের বা ব্যক্তির নির্বাচনের প্রতীকের তালিকা থেকে বাদ দেয়া হয়েছে দাঁড়িপাল্লা। রাজনৈতিক দল জামায়াতে ইসলামী বাংলাদেশ এতদিন এই প্রতীকটি তাদের দলীয় প্রতীক হিসাবে ব্যবহার করে আসছিল। কিন্তু এই মনোগ্রামটি ন্যায়বিচারের প্রতীক হিসাবে কোন রাজনৈতিক দল, প্রতিষ্ঠান বা ব্যক্তি ব্যবহার করতে পারবে না।

সুপ্রিম কোর্টের ফুল কোর্ট সভায় এ সিদ্ধান্ত দেয়া হয়েছে। তবে দলটির নতুন প্রতীক কি হবে, তা এখনও জানা যায়নি। হাইকোর্টের রেজিস্টার অফিস থেকে ডিসেম্বরে এ বিষয়টি নির্বাচন কমিশন সচিবালয়কেও জানানো হয়।

এরপর কমিশন সভায় প্রস্তাবটি অনুমোদনের পর বিধিমালায় সংশোধন প্রস্তাব আনা হয়। সেটি আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ের পর গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ নির্বাচন কমিশনের প্রতীকের তালিকায় এতদিন ৬৫টি প্রতীক ছিল যা এখন কমে ৬৪টি হয়েছে।

উল্লেখ্য, ২০০৮ সালের ৪ নভেম্বর দাঁড়িপাল্লা প্রতীক নিয়ে নিবন্ধিত হয় জামায়াতে ইসলামী বাংলাদেশ। দলটি অবশ্য এর আগে থেকেই এই প্রতীকে কয়েকবার নির্বাচনে অংশ নিয়েছে। একটি রিটের প্রেক্ষিতে ২০১৩ সালের ১ আগস্ট দলটির নিবন্ধন অবৈধ ঘোষণা করে হাইকোর্ট। তবে দলটি ওই রায়ের বিরুদ্ধে আপীল করেছে, যার এখনো নিষ্পত্তি হয়নি।


বাংলা ইনসাইডার/আরএস/এনএ




মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

চেয়ারম্যান প্রার্থীর মুক্তির দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভ

প্রকাশ: ১২:৫১ পিএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগে ও বিপুল পরিমাণ টাকাসহ র‌্যাবের হাতে আটক পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীনসহ আটক ১১ জনের মুক্তির দাবিতে সড়ক অবরোধ ও থানা ঘেরাও করে বিক্ষোভ করেছে নেতাকর্মী সমর্থকরা।

 

মঙ্গলবার (৭ মে) ভোররাত থেকে হাজার হাজার নেতাকর্মী ও সমর্থকরা সুজানগর থানা ঘেরাও করে বিক্ষোভ মিছিল করতে থাকে। তার আগে মধ্যরাতে আটকের পর থেকে সুজানগর পৌর সদরের প্রধান সড়ক অবরোধ ও থানা ঘেরাও করে বিক্ষোভ করে তারা।


আরও পড়ুন: ভোটারদের মধ্যে টাকা বিতরণকালে উপজেলা চেয়ারম্যানসহ আটক ১১

 

এসময় উপজেলা চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীনকে দ্রুত মুক্তি না দেওয়া হলে রাজপথ থেকে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তার নেতা-কর্মী ও সমর্থকরা।

 

এদিকে শাহীনুজ্জামান শাহীনকে মুক্তির দাবিতে সুজানগর পৌরসভার সব রাস্তাঘাট কাঠের গুড়ি দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। দোকানপাট হোটেল রেস্তোরাঁও বন্ধ করে দেওয়া হয়। 

 

সুজানগর পৌর আওয়ামী লীগের সভাপতি ফেরদাউস আলম ফিরোজ বলেন, সম্পুর্ন বেআইনিভাবে চেয়ারম্যান প্রার্থী শাহীনুজ্জামান শাহীনকে আটক করা হয়েছে। এ বিষয়টি সুজানগরবাসী কোনভাবেই মেনে নিতে পারছে না। একটি মহল নিজেদের পরাজয় জেনে এমন ষড়যন্ত্র করছে। তবে ষড়যন্ত্র করেও বিজয় ঠেকাতে পারবেনা। এজন্য উপজেলা সর্বস্তরের মানুষজন রাজপথে নেমে আসছে।

 

উপজেলা চেয়ারম্যানকে মুক্তি না করে আমরা ঘরে ফিরব না। অতি দ্রুত তাকে মুক্তি দিতে প্রশাসনের প্রতি জোর দাবি জানান। 

 

সুজানগর উপজেলা যুবলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান শাহীনুজ্জামানের ভাই সরদার রাজু আহমেদ বলেন, প্রতিপক্ষ তাদের ফাঁসাতে এই নীল নকশা করেছে। অবিলম্বে মুক্তির দাবি জানান।মুক্তি না দেয়া হলে সুজানগর উপজেলাকে অচল করে দেওয়া হবে। রাজপথ থেকে নেতাকর্মী সরবেনা বলেও জানান তিনি।

 

পাবনার অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম বলেন, ‘খবর পেয়ে ঘটনাস্থলে এসেছি। কয়েক’শ মানুষ থানার সামনের রাস্তায় শুয়ে আছেন, বিক্ষোভ ও অবরোধ করছেন। তাদের শান্ত করে বাড়ি ফেরানোর চেষ্টা করছি। আইনশৃঙ্খলা ঠিক রয়েছে।'

 

এর আগে সোমবার (৬ মে) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে সুজানগরের চর ভবানীপুরের নির্বাচনী এলাকা থেকে প্রায় ২৩ লাখ টাকাসহ উপজেলা চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীনসহ ১১ জনকে আটক করে র‌্যাব। পাশাপাশি উপজেলা চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীনের ব্যবহৃত একটি গাড়িও জব্দ করা হয়েছে।

 

৬ষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপে আগামীকাল বুধবার (৮ মে) সুজানগর উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ করা হবে। চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল ওহাব (মোটরসাইকেল মার্কা) এবং সাধারণ সম্পাদক শাহীনুজ্জামান শাহীন প্রতিদ্বন্দ্বীতা (আনারস মার্কা) করছেন। 

এলাকায় আধিপত্য বিস্তার, পদ্মা নদীর বালুমহাল দখলসহ নানা বিষয় নিয়ে দু'জনের দীর্ঘদিনের বিরোধ রয়েছে। দলীয় নেতা-কর্মীরা দুই ভাগে বিভক্ত হয়ে দুজনের পক্ষে মাঠে নেমেছেন। একে অপরের বিরুদ্ধে পাল্টাপাল্টি হুমকির অভিযোগ তুলছেন। গত ২৩ এপ্রিল ও গত বৃহস্পতিবার সন্ধ্যায় দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এতে কয়েকজন গুলিবিদ্ধসহ অন্তত সাতজন আহত হন।


উপজেলা নির্বাচন   চেয়ারম্যান প্রার্থী   প্রভাব বিস্তার   বিক্ষোভ   সড়ক অবরোধ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ

প্রকাশ: ১২:৪৯ পিএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্যে সাক্ষাৎ করেছেন জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ।

মঙ্গলবার (৭ মে) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে গিয়ে তিনি সৌজন্য সাক্ষাৎ করেন। প্রধানমন্ত্রীর প্রেস উইং এ তথ্য নিশ্চিত করেছে।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ ৫ মে ঢাকায় এসেছেন। 

জানা গেছে, সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ঢাকা সফর করবেন জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রধানরা। আইওএম মহাপরিচালক অ্যামি পোপকে দিয়ে এ সফর শুরু হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আইওএম মহাপরিচালক ৫-৯ মে পর্যন্ত বাংলাদেশ সফর করবেন।

২০২৩ সালের ১ অক্টোবর আইওএম মহাপরিচালকের দায়িত্ব পান অ্যামি পোপ। সংস্থাটির ৭৩ বছরের ইতিহাসে প্রথম নারী মহাপরিচালক হন তিনি। অ্যামি আইওএমে যোগ দেওয়ার আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিবাসন বিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা ছিলেন। এর আগে তি‌নি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ডেপুটি হোমল্যান্ড সিকিউরিটি বিষয়ক উপদেষ্টা ছিলেন।

এর আগে ২০১৭ সালে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তৎকালীন মহাপরিচালক উইলিয়াম ল্যাসি সুইং বাংলাদেশ সফর করেছিলেন।


প্রধানমন্ত্রী   আইওএম   শেখ হাসিনা   অ্যামি পোপ   জাতিসংঘ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

গোপালগঞ্জে বজ্রপাতে ২ জনের মৃত্যু

প্রকাশ: ১২:৩৬ পিএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

গোপালগঞ্জের পৃথক বজ্রপাতে ২ জনের মৃত্যু হয়েছে। সোমবার (৬ মে) সন্ধ্যায় কাশিয়ানী উপজেলার হাতিয়াড়া ইউনিয়নের পাথরগ্রাম ও কোটালীপাড়া উপজেলার আমতলীতে বজ্রপাতে ওই ২ জন মৃত্যুবরণ করেন। 

 

নিহতরা হলেন ধান কাটা শ্রমিক সুকান্ত (৫২) ও কৃষক আলমগীর শেখ (৫৫) ।

 

কাশিয়ানী উপজেলার হাতিয়াড়া ইউপি চেয়ারম্যান দেবদুলাল বিশ্বাস, জানান তার ইউনিয়নের পাথর গ্রামে সন্ধ্যার দিকে বৃষ্টিপাতের সময় ধান কাটা শ্রমিক সুকান্ত বজ্রপাতে মারা যান। সুকান্তের বাড়ি খুলনা জেলার বটিয়াঘাটা এলাকায় বলে ওই ইউপি চেয়ারম্যান জানিয়েছেন। তিনি কয়েকদিন আগে ধান কাটতে বঠিয়াঘাটা থেকে পাথর গ্রামে আসেন।


গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার আমতলী গ্রামে বজ্রপাত আলমগীর শেখ নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। তিনি ওই গ্রামের কাশেম আলী শেখের ছেলে। কোটালীপাড়া উপজেলার আমতলী ইউপি চেয়ারম্যান রাফেজা বেগম বিষয়টি নিশ্চিত করেছে।


বজ্রপাত   মৃত্যু  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সংসদ নির্বাচনের চেয়ে উপজেলা ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হচ্ছে: সিইসি

প্রকাশ: ১২:০২ পিএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

জাতীয় সংসদ নির্বাচনের চেয়ে উপজেলা নির্বাচনের ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হচ্ছে। নির্বাচন যাতে প্রভাবিত না হয় সে ব্যাপারে কমিশনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

মঙ্গলবার (৭ মে) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে নিজ কার্যালয়ের সামনে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

সিইসি বলেন, নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হচ্ছে সেটাই বড় কথা। কোনো দল এলো কি এলো না, সেটা বড় কথা নয়। জাতীয় নির্বাচনের চেয়ে এ নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হচ্ছে। নির্বাচন যাতে প্রভাবিত না হয় সে ব্যাপারে কমিশন চেষ্টা অব্যাহত রেখেছে। ভোটে কেউ যাতে প্রভাব বিস্তার করতে না পারে, সে ব্যাপারে ইসির অবস্থান স্পষ্ট। প্রমাণ পেলেই ব্যবস্থা। ভোটকেন্দ্রে অনুপ্রবেশকারীরা যাতে ঢুকতে না পারে সে ব্যাপারে রিটার্নিং অফিসারকে কঠোর হুঁশিয়ারি দেওয়া হয়েছে। ইসি কেন্দ্রীয়ভাবে পর্যবেক্ষণ করবে। উৎসাহ-উদ্দীপনা থেকে ভোটের মাঠে যাতে বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সে ব্যাপারে সতর্ক থাকার নির্দেশনা রয়েছে কমিশনের।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ভোটে আইনশৃঙ্খলা বাহিনী যথাযথভাবে মোতায়েন করা সম্ভব হবে। প্রার্থী ও প্রার্থীদের কর্মীদের নির্বাচনে সহযোগিতার আহ্বান জানান তিনি।

এছাড়াও, গণমাধ্যমের মাধ্যমেও শৃঙ্খলা ভঙ্গের চিত্র দেখা গেলে কমিশন তাৎক্ষণিক ব্যবস্থা নেবে বলেও জানান সিইসি।


সংসদ নির্বাচন   উপজেলা   ভোট   সিইসি   আগারগাঁও  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

প্রার্থীর পক্ষে গোপন বৈঠক, ৫ প্রিসাইডিং অফিসার গ্রেপ্তার

প্রকাশ: ১০:২২ এএম, ০৭ মে, ২০২৪


Thumbnail

সিরাজগঞ্জে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে একটি রিসোর্টে এক প্রার্থীর পক্ষে অসৎ উদ্দেশ্যে গোপন বৈঠক করার অভিযোগে এক শিক্ষক ও পাঁচ প্রিসাইডিং অফিসারকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ ঘটনায় উপজেলা পরিষদ নির্বাচনের রিটানিং কর্মকর্তা জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ শহিদুল ইসলাম বাদি হয়ে ৮ জনের নাম উল্লেখ করে মোট ২৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

 

সোমবার (৬ মে) রাত সাড়ে ৯টায় সিরাজগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এক জরুরি সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল ও উপজেলা পরিষদ নির্বাচনের রিটানিং কর্মকর্তা জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ শহিদুল ইসলাম। 


আরও পড়ুন: প্রতিষ্ঠাবার্ষিকীতে বিএনপিকে দাওয়াত করা হবে: কাদের

 

গ্রেপ্তাররা হলেন, যমুনা ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক ও রাশিদাজ্জোহা সরকারি মহিলা কলেজ কেন্দ্রের প্রিসাইডিং অফিসার সিরাজুল ইসলাম, এসবি রেলওয়ে কলোনি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ওমর আলী কওমি মহিলা মাদ্রাসা কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আশরাফুল ইসলাম, সিরাজগঞ্জ পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক ও এসবি রেলওয়ে কলোনি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মোঃ আবুসামা, বাহুকা ডিগ্রি কলেজের প্রভাষক ও বনবাড়িয়া পাইকপাড়া মডেল স্কুল কেন্দ্রের প্রিসাইডিং অফিসার বাচ্চু কুমার ঘোষ, জনতা ব্যাংক পিএলসির এরিয়া অফিসের প্রিন্সিপাল কর্মকর্তা ও হরিণা বাগবাটি স্কুল কেন্দ্রের প্রিসাইডিং অফিসার ইয়াসিন আরাফাত। 

 

এছাড়া, এই গোপন বৈঠকের মূল আয়োজক, শিয়ালকোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সমিতির সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি আমিনুল ইসলামকেও গ্রেপ্তার করা হয়।


আরও পড়ুন: উপজেলাতেও আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ

 

এ সময় জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান বলেন, ‘আমাদের কাছে খবর আসে যে, কতিপয় প্রিসাইডিং অফিসার একজন লোকের সাথে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে গোপন বৈঠক করছে। শোনার সঙ্গে সঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ রিটানিং কর্মকর্তাসহ অভিযান পরিচালনা করে। তবে তারা বুঝতে পেরে আগেই পালিয়ে যায়।’

 

তিনি আরও বলেন, ‘পরবর্তী সময়ে রিটানিং অফিসার সদর থানায় একটি অভিযোগ দায়ের করেন। তাৎক্ষণিক পুলিশ সুপার প্রযুক্তির মাধ্যমে সেখানে কারা ছিলেন তা চিহ্নিত করেন। এরপর পাঁচজন প্রিসাইডিং অফিসার ও এই বৈঠকের মূল আয়োজককে গ্রেপ্তার করেন।'


আরও পড়ুন: চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে যা জানালেন জনপ্রশাসন মন্ত্রী

 

সিরাজগঞ্জের পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল বলেন, ‘আমরা সেখান থেকে ডিজিটাল ফুট প্রিন্ট সংগ্রহ করে নিশ্চিত হই সেখানে কারা কারা উপস্থিত ছিলেন। এরপর এর পরিপ্রেক্ষিতে ওই মামলায় আমরা ৫ জন প্রিসাইডিং অফিসারসহ বৈঠকের আয়োজনকারীকে গ্রেপ্তার করি।’ 

 

তিনি বলেন, ‘আমরা তাদের জিজ্ঞাসাবাদ করে জানার চেষ্টা করছি সেখানে আরও কে কে উপস্থিত ছিলেন এবং এর সাথে আর কে কে জড়িত। তারপর সেই অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’

 

উপজেলা পরিষদ নির্বাচনের রিটানিং কর্মকর্তা জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ শহিদুল ইসলাম বলেন, ‘আমরা রিসোর্টটিতে অভিযান পরিচালনা করে সেখানকার কর্মকর্তা-কর্মচারীদের জিজ্ঞাসাবাদে এর সত্যতা পাই। পরে নির্বাচন কমিশনকে অবহিত করি এবং তাদের সাথে পরামর্শ করেই মামলা দায়ের করি। এখানে আমাদের যে ১০ জন প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে অভিযোগ এসেছে, ইতোমধ্যে আমরা তাদের পরিবর্তন করেছি এবং অন্যদের দায়িত্ব দিয়েছি।’ 

 

তিনি আরও জানান, ‘প্রার্থীকে আমরা শোকজ করেছি এবং তার উত্তর তিনি দিয়েছেন। পরবর্তী সময়ে ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাচন কমিশনে প্রেরণ করব। অভিযোগ প্রমাণিত হলে সেই আইনানুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’ 

কোন প্রার্থীর পক্ষে বৈঠক চলছিল সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে তারা বলেন, ‘আমরা এই বিষয়গুলো নিয়ে গ্রেপ্তারদের জিজ্ঞাসাবাদ করছি। আশা করছি নিবিড় জিজ্ঞাসাবাদের পরে আমরা জানতে পারব তারা কোন প্রার্থীর জন্য একত্রিত হয়ে বৈঠক করছিলেন। যার নাম আসবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’


উপজেলা নির্বাচন   প্রিজাইডিং অফিসার  


মন্তব্য করুন


বিজ্ঞাপন